২০১৬-র SSC মামলায় ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদেরও ইন্টারভিউয়ের নির্দেশ হাইকোর্টের! আর কী নির্দেশ বিচারপতি অমৃতা সিনহার


কলকাতা: ২০১৬-র SSC মামলায় ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদেরও ইন্টারভিউয়ের নির্দেশ হাইকোর্টের। মামলাকারী চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ নেওয়ার নির্দেশ কলকাতা হাইকোর্টের। SSC-কে ইন্টারভিউ নেওয়ার নির্দেশ হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার।

বিচারপতি নির্দেশ দেন, 'বয়স পেরিয়ে যাওয়ায় যাঁদের ডাকা হয়নি, তাঁদের ইন্টারভিউ নিতে হবে। ইন্টারভিউয়ের নম্বর মুখবন্ধ খামে আদালতে জমা দিতে হবে SSC-কে। ইন্টারভিউ প্রক্রিয়া ভিডিওগ্রাফি করার বিষয়ে সিদ্ধান্ত জানাবে কমিশন। এই চাকরিপ্রার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছিলেন, নথি যাচাইও হয়েছিল'। পরে জানানো হয় ইন্টারভিউ নেওয়া হবে না, দাবি মামলাকারীর আইনজীবীর । 

'সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী যোগ্যরা বয়সজনিত ছাড় পাবেন', এই পরীক্ষার্থীরা বয়সের ছাড় পাচ্ছেন না,এই পরীক্ষার্থীরা বয়সের ছাড় পাচ্ছেন না, সওয়াল মামলাকারীর আইনজীবীর। 

গত এপ্রিলে, দুর্নীতির অভিযোগে সুপ্রিম কোর্টের নির্দেশে SSC-র ২০১৬ সালের গোটা প্যানেলই বাতিল হয়ে যায়। যার ফলে চাকরি হারান প্রায় ২৬ হাজার শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মী। চলতি বছরের নতুন নিয়োগ প্রক্রিয়াতেও অংশ নিয়েছিলেন।

ফর্ম পূরণ, লিখিত পরীক্ষা থেকে শুরু করে নথি যাচাই প্রক্রিয়াও শেষ হয়ে গেছিল। কিন্তু, তারপর তাদেরকে জানানো হয় যে তাদের বয়স পেরিয়ে যাওয়ার কারণে আর ইন্টারভিউ নেওয়া হবে না। এর প্রেক্ষিতে হাইকোর্টে মামলা দায়ের করা হয়।

এর আগে, যাবতীয় তথ্য দিয়ে 'দাগি'দের তালিকা প্রকাশ করতে হবে। হাইকোর্টের পর স্পষ্ট করে দিয়েছিল সুপ্রিম কোর্টও। সর্বোচ্চ আদালতের নির্দেশের পরের দিনই তালিকা প্রকাশ করল স্কুল সার্ভিস কমিশন। তালিকায় উল্লেখ করা হয়েছে বিষয়, অভিভাবকের নাম ও জন্মতারিখ।                                     

অন্যদিকে, নবম-দশমের ইন্টারভিউয়ে কাদের ডাক? আজ তালিকা প্রকাশ SSC-র। সন্ধের পর ৩৭ হাজারের বেশি পরীক্ষার্থীর নামের তালিকা প্রকাশ, খবর সূত্রের। নামের তালিকা প্রকাশ করবে স্কুল সার্ভিস কমিশন। নবম-দশমে শূন্যপদের সংখ্যা ২৩ হাজার ২১২। কতজন যোগ্য চাকরিহারা শিক্ষক, চাকরি ফেরত পাবেন, তা স্পষ্ট হবে আজ। ইন্টারভিউ পর্ব চলছে একাদশ-দ্বাদশের। একাদশ-দ্বাদশের ইন্টারভিউ পর্বকে অগ্রাধিকার, তারপর নবম-দশমের ভেরিফিকেশন, খবর সূত্রের। 

Post a Comment

Previous Post Next Post