হাওড়া থেকে ২৮০ কিলোমিটার বেগে দৌড়বে হাইস্পিড বন্দে ভারত, গতি কত, কবে চালু হবে?



বুলেট ট্রেনের ট্র্যাক তৈরি হচ্ছে মুম্বই থেকে আহমেদাবাদ পর্যন্ত। সেই ট্রেন কবে চলবে তা এখনও বলা যাচ্ছে না। তবে আপাতত বন্দে ভারতের গতি বাড়িয়ে তাকে হাইস্পিডে ট্রেনে রূপান্তরিত করার পরিকল্পনা করেছে রেল। ওই ট্রেন ছুটবে বুলেট ট্রেনের রুটে। হাইস্পিড ওই বন্দে ভারতের সর্বোচ্চ গতি ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা থেকে বেড়ে হবে ২৮০ কিলোমিটার। ট্রেনের নকশা তৈরি করছে আইসিএফ ও বিএমএল।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর ওই হাইস্পিড ট্রেনের এক একটি কোচ তৈরি করতে খরচ হবে ২৮ কোটি টাকা। জাপানের শিঙ্কেনশেন ট্রেনের থেকে এই ট্রেনের কোচের খরচ অনেকটাই কম।

মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন করিডোরের পাশাপাশি রেল মন্ত্রকের পরিকল্পনা হল দিল্লি-বারাণসী, দিল্লি-আহমেদাবাদ, নাগপুর-মুম্বই, মুম্বই-হায়দরাবাদের মধ্যে হাই স্পিড রেল করিডর তৈরি করা। এনিয়ে প্রস্তাবও দেওয়া হয়েছিল রেল বোর্ডকে। এবার ২০২৪-২৫ অর্থবর্ষে চেন্নাই-মাইসোর এবং বারাণসী-হাওড়া হাই স্পিড রেল করিডরের প্রস্তাব জমা দেওয়া হতে পারে।

সূত্রের খবর আগামী ২ বছরে ৮ কামরার ২টি হাইস্পিড ট্রেন তৈরি করে ফেলবে বিইএমএল। চুক্তির মোট ব্যয় ৮৬৬.৮৭ কোটি টাকা। ট্রেনগুলির গতি হবে ২৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির তরফে ওই দুই কোচ তৈরির জন্য টেন্ডার ডাকা হয়েছিল। তাতে একমাত্র সাড়া দিয়েছে বিএমএমএল।

Post a Comment

Previous Post Next Post