পথ দুর্ঘটনা রোধে নতুন উদ্যোগ পরিবহণ মন্ত্রকের


সড়ক দুর্ঘটনা রুখতে এবং প্রাণহানি কমাতে বড় পদক্ষেপ নিল কেন্দ্র। জাতীয় সড়কে নিরাপত্তা নিশ্চিত করতে 'বিল্ড-অপারেট-ট্রান্সফার' (বিওটি) মডেলে নির্মিত সড়কে যদি বছরে একাধিক দুর্ঘটনা ঘটে, তবে সংশ্লিষ্ট ঠিকাদার সংস্থার উপর জরিমানা আরোপ করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রক। রবিবার এ কথা জানিয়েছেন সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রকের সচিব ভি উমাশঙ্কর।

তিনি বলেন, 'বিওটি প্রকল্পের নথি সংশোধন করা হয়েছে। এখন থেকে জাতীয় সড়কের কোনও নির্দিষ্ট অংশে যদি বছরে একাধিক দুর্ঘটনা ঘটে, তবে ওই সড়ক নির্মাণকারী সংস্থাকে ক্র্যাশ ম্যানেজমেন্ট করতে হবে এবং প্রয়োজনীয় সংশোধনমূলক ব্যবস্থা নিতে হবে।' বিষয়টির ব্যাখ্যা দিতে গিয়ে তিনি জানান, ধরা যাক, জাতীয় সড়কের ৫০০ মিটার দীর্ঘ কোনও অংশে একাধিক দুর্ঘটনা ঘটছে—সেক্ষেত্রে ঠিকাদার সংস্থাকে ২৫ লক্ষ টাকা জরিমানা দিতে হবে। পরের বছর আবার দুর্ঘটনা ঘটলে সেই জরিমানা বেড়ে দাঁড়াবে ৫০ লক্ষ টাকায়।

উমাশঙ্কর জানান, বর্তমানে দেশে প্রায় ৩,৫০০টি দুর্ঘটনাপ্রবণ এলাকা রয়েছে জাতীয় সড়ক নেটওয়ার্কে। তাই বিওটি প্রকল্পের আওতায় নির্মাণকারী সংস্থাগুলিকে শুধু নির্মাণ নয়, দুর্ঘটনা রোধে পরিকাঠামোগত ব্যবস্থা ও নিরাপত্তার মান বজায় রাখার দিকেও সমান গুরুত্ব দিতে হবে। বিওটি মডেলে সাধারণত ১৫ থেকে ২০ বছরের মেয়াদে প্রকল্পের নির্মাণ ও রক্ষণাবেক্ষণ দায়িত্ব থাকে ঠিকাদারের উপর। অন্যদিকে, হাইব্রিড অ্যানুইটি মডেল-এ (এইচএএম) মেয়াদ থাকে ১৫ বছর, আর ইঞ্জিনিয়ারিং-প্রোকিওরমেন্ট-কনস্ট্রাকশন (ইপিসি) প্রকল্পে ত্রুটিজনিত দায় বা ডিফেক্ট লায়াবিলিটি পিরিয়ড বিটুমিন দিয়ে তৈরি রাস্তার ক্ষেত্রে ৫ বছর এবং কংক্রিট রাস্তার ক্ষেত্রে ১০ বছর নির্ধারিত করা হয়।

এছাড়া, টোল-অপারেট-ট্রান্সফার (টিওটি) ও ইনভিট প্রকল্পে রক্ষণাবেক্ষণ-সহ মোট মেয়াদ থাকে ২০ থেকে ৩০ বছর। আর অপারেট-মেনটেন-ট্রান্সফার (ওএমটি) প্রকল্পের মেয়াদ সাধারণত ৯ বছর।

Post a Comment

Previous Post Next Post