রেশন সংক্রান্ত যে কোনও সমস্যার দ্রুত ও স্বচ্ছ সমাধান করতে এবার বিশেষ ব্যবস্থা নিচ্ছে খাদ্য দপ্তর। চালু করা হচ্ছে কেন্দ্রীভূত কল সেন্টার। দপ্তর সূত্রে খবর, রেশন পরিষেবার সঙ্গে যুক্ত নাগরিকরা কোনও অভিযোগ জানালে তার সমাধান কতটা কীভাবে হচ্ছে তা এখন থেকে সহজেই জানতে পারবেন।
জানা গিয়েছে, প্রতিটি অভিযোগের জন্য পৃথক টিকিট নম্বর দেওয়া হবে। ফলে অভিযোগকারীরা সহজেই পরবর্তী আপডেট জানতে পারবেন। পাশাপাশি একই সমস্যার পুনরাবৃত্তি যাতে না হয়, তার জন্য প্রশাসনিক স্তরে কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। অভিযোগের তথ্য বিশ্লেষণ করে নিয়মিত রিপোর্ট তৈরি করা হবে। এর ফলে কোনও সমস্যার সমাধানে প্রশাসনিক ঘাটতি দূর করা আরও সহজ হবে বলেই মনে করছেন প্রশাসনিক কর্তারা।
রাজ্যজুড়ে রেশন পরিষেবা ও ধান ক্রয় সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তিকে আরও স্বচ্ছ, সহজ ও নাগরিকবান্ধব করতেই খাদ্য দপ্তর একাধিক পদক্ষেপ করছে বলে জানা গিয়েছে। এই ব্যবস্থার আওতায় কেন্দ্রীয় কল সেন্টারের পাশাপাশি রাখা হচ্ছে একটি হেল্পডেস্কও। কেন্দ্রীভূত কল সেন্টারটি সপ্তাহে সাত দিন, সকাল থেকে রাত পর্যন্ত টানা ১২ ঘণ্টা কাজ করবে। আমজনতার সুবিধার জন্য বাংলা, ইংরেজি ও হিন্দি, তিন ভাষাতেই তথ্য ও অভিযোগ সংক্রান্ত সহায়তা পাওয়া যাবে। হেল্পলাইন নম্বরগুলি হল ১৯৬৭, ১৪৪৪৫ এবং ১৮০০৩৪৫৫৫০৫। এসএমএস, হোয়াটসঅ্যাপ, ই-মেল বা অনলাইন পোর্টালের মাধ্যমেও অভিযোগ জানাতে পারবে রাজ্যের মানুষ। শুধুমাত্র রেশন পরিষেবায় যুক্ত নাগরিকরাই নন, ধান বিক্রয়কারী কৃষকরাও সরাসরি খাদ্য দপ্তরের সঙ্গে যোগাযোগ করে নিজেদের অভিযোগ ও সমস্যার কথা জানাতে পারবেন।